মানবাধিকার আইনজীবীর উপরে হামলা ও নির্যাতনের প্রতিবাদে মানব বন্ধন।

 

 

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নির্ভীক মানবাধিকারকর্মী ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী প্রবনো আইনজীবী খ্যাত ড. মোঃ এনামুল হক (এনাম) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান- আন্তর্জাতিক মানবাধিকার বাস্তবায়ন সংস্থা AHRI এর উপর হামলা ও হয়রানির বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিগত ১৯/০৬/২০২১ ইংরেজি রোজ শনিবার বিকেল ৪.৩০ ঘটিকায় AHRI এর গুলশান কার্যালয়ের সামনে একসেস টু হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল- AHRI এর নেতৃবৃন্দ এক মানব বন্ধন করেন। উক্ত প্রতিবাদ কর্মসূচি ও মানব বন্ধনে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা AHRI.এর কো চেয়ারম্যান মিসেস রোকসানা আমীর,ভাইস চেয়ারম্যান জনাব ইশতিয়াক আহমেদ বেলাল ও আবু জাফর , সেক্রেটারি আবদুল হাই সেলিম ও এড: মাজেদা খাতুন, আইন বিষয়ক সম্পাদক নাজমা আফরীন সুমনা, ফারহানা বারী,মমতাজ মেহজাবিন ও মামুনসহ বিভিন্ন পর্যায়ের মানবাধিকার নেতৃবৃন্দ ।

বিবৃতিতে রোকসানা আমির বলেন, মানুষের মৌলিক, সাংবিধানিক, গণতান্ত্রিক ও আইনগত অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে এক বলিষ্ঠ কন্ঠস্বরের নাম ড. মোঃ এনামুল হক । নারী ও শিশু ধর্ষণ ও হত্যার বিরুদ্ধে, দুর্নীতির বিরুদ্ধে এবং পরিবেশ দূষণের বিরুদ্ধে প্রতিবাদ, সভা সমাবেশ, মানব বন্ধন ও আইনী পদক্ষেপ গ্রহণ করে তিনি সাধারণ অসহায় মানুষের অত্যন্ত কাছের প্রিয় মানুষ হলেও উচ্চ পর্যায়ের দুর্নীতিবাজ, সন্ত্রাস, ধর্ষণকারী ও খুনিদের বিরাগভাজনে পরিণত হন এবং বার বার জীবন নাশের হুমকি ও আক্রমনের শিকার হন, যা কোন ভাবেই মেনে নেওয়া যায় না ।

 

জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন একজন মানবাধিকার আইনজীবীকে শারীরিক ও মানসিক নির্যাতন এবং প্রাণনাশের হুমকির বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে প্রতিবাদ কর্মসূচি ও মানব বন্ধনে বক্তারা বলেন- মানবাধিকার কর্মীদের উপর হামলা সংবিধানের উপরে হামলার সামিল। আইনজীবী, সাংবাদিক, মানবাধিকার কর্মী ও সচেতন নাগরিকদের উপর হামলা, হুমকি ,হয়রানি বেড়েই চলেছে- তা অবিলম্বে বন্ধ করতে হবে, মত প্রকাশ ও মানুষের অধিকার নিয়ে কাজ করার সুযোগ দিতে হবে। আমরা এই জঘন্য ও নির্মম হামলা, হুমকি, গুম ও হত্যার আতংকিত অবস্থায় থাকতে চাই না , মানুষের অধিকার নিয়ে কথা বলতে চাই, মত প্রকাশের স্বাধীনতা চাই নির্ভয়ে।

 

সংস্থার আইন সম্পাদক এডভোকেট নাজমা আফরীন সুমনা বলেন- এডভোকেট এনামুল হক একজন প্রতিষ্টিত আইনজীবী ও স্বনামধন্য মানবাধিকার কর্মী, তার উপর এই হামলা ও হত্যার চেষ্টা কোনোভাবেই মেনে নেওয়া যায় না, আমি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

 

সংস্থার সেক্রেটারি এড: মাজেদা খাতুন বলেন- আমরা আমাদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এডভোকেট ড.মোঃ এনামুল হকের উপর একাধিকবার হামলা করে আহত করা, নির্যাতন , হয়রানি ও হত্যার হুমকির বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং সকল তিনি সহ সকল নির্যাতিত আইনজীবী, সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের নিরাপত্তা দাবী করছি।

এই বেআইনি, অগনতান্রিক, অসাংবিধানিক ও সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে আমাদের প্রতিবাদ অব্যাহত থাকবে।