পটুয়াখালী দুমকিতে পাগলা কুকুরের কামড়ে আহত – ২০

ওবায়দুর রহমান (পটুয়াখালী) প্রতিনিধিঃ পটুয়াখালী দুমকি উপজেলায় পাগলা কুকুরের কামড়ে অন্তত ২০ জন আহত হয়েছেন।

শনিবার (২৩ জুলাই) বিকাল থেকে উপজেলার দুমকি নতুন বাজার, জনতা কলেজ , পবিপ্রবি ক্যাম্পাস এবং থানাব্রীজ এলাকায় অন্তত ২০জন পাগলা কুকুরের কামড়ে আহত হ‌ওয়ার খবর পাওয়া গেছে।

স্থানীয় এলাকাবাসী জানায়, একটি পাগলা কুকুর বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে রাস্তা বা বাড়ির পাশে যাকে পাচ্ছে তাকেই কামড়াচ্ছে। পবিপ্রবির শিক্ষার্থী, মসজিদের মোয়াজ্জেম, বাসের হেলপার, নতুন নতুন বাজার এলাকায় পথচারী ও থানা ব্রীজ এলাকায় পথচারী এবং অটোরিকশা চালককে কামড়িয়েছে।
এলাকায় এখন আতঙ্ক বিরাজ করছে। বিশেষ করে শিশুদের নিয়ে মানুষ বেশি ভয়ে আছে। রাতে দেখা যায় কুকুরের ভয়ে মানুষ লাঠি রড নিয়ে রাস্তায় হাটছে।

দুমকি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার মোঃ আব্দুল কাদের এ তথ্য নিশ্চিত করে বলেন, ৮ জন কুকুরের কামড়ে আহত হয়ে চিকিৎসা নিয়েছেন। একটু পর পর কুকুরে কামড়ানো রোগী আসছে। সরকারিভাবে হাসপাতালে জলাতঙ্কের ইনজেকশন না থাকায় ফার্মেসি থেকে কিনে রোগীরা ব্যবহার করছেন।

অপর দিকে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৮ জনকে কামরানোর খবর পাওয়া গেছে। বরিশাল শের -ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে অনেকেই চিকিৎসাধিন রয়েছে । বাকিরা পটুয়াখালীসহ বিভিন্ন স্থানে চিকিৎসা নিয়েছেন। সকালে থানা ব্রিজ এলাকায় অটো চালককে কামড় দিলে জনতার পিটুনিতে মারা যায় কুকুরটি।

ভ্যাকসিন সুবিধা আছে কিনা তা জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মকর্তা ডা. মীর শহিদুল ইসলাম শাহিন বলেন, না আপাতত নেই। আমরা ঢাকায় যোগাযোগের চেষ্টা করছি যদি সংগ্রহ করা যায় তবে আমরা দিতে পারব।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আল ইমরান জানান, এ বিষয়ে তিনি অবগত হয়েছেন এবং প্রাণি সম্পদ কর্মকর্তার সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা প্রদান করেছেন। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ ইউনুস আলী বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা আমাকে অবহিত করেছেন। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কুকুর আটক করার প্রয়োজনীয় সরঞ্জামাদি আমাদের নাই।